জিব্রাল্টার প্রণালীতে ইরানী জাহাজ আটক করল ব্রিটেন

0

ক্রাইম ডায়রি আন্তর্জাতিক ডেস্কঃ

ইরানের প্রতি ব্রিটিশ সাম্রাজ্যের আক্রোশ নতুন কিছু নয়। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জিব্রাল্টার প্রণালি দিয়ে সিরিয়া যাওয়ার সময় তেলের ট্যাঙ্কারটি আটক করতে জিব্রাল্টারকে সহায়তা করে ব্রিটিশ রয়্যাল মেরিন।

বিবিসি জানিয়েছে,তেলের ট্যাঙ্কারটি অবৈধভাবে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ ইরান। এই অভিযোগে তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনীর মেরিন ইউনিটের সদস্যদের সহায়তায় জিব্রাল্টারের আইন প্রয়োগকারী সংস্থা গ্রেস ১ নামের পানামার পতাকাবাহী ওই ট্যাংকার এবং এর কার্গোগুলো জব্দ করে।

ইরানি এ নৌযানটি সিরিয়ার বানিয়াস শোধনাগারের জন্য তেল নিয়ে যাচ্ছিল বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ সাল থেকেই ওই শোধনাগারটি ইইউ-র নিষেধাজ্ঞায় আছে।

স্পেনের ভারপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রী জোসেফ বোরেল বলেছেন, মূলত যুক্তরাষ্ট্রের অনুরোধেই জিব্রাল্টার কর্তৃপক্ষ এ তেলবাহী ট্যাংকারটিকে আটক করেছে।

গতকাল বৃহস্পতিবার সকালে ব্রিটিশ মেরিন সেনা ও জিব্রাল্টারের আইন-ৱশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তেলের ট্যাঙ্কারটি আটক করে জিব্রাল্টার বন্দর কর্তৃপক্ষ।

দিনের শেষ ভাগে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এ সম্পর্কে বলেন, ব্রিটিশ রাষ্ট্রদূতকে বলা হয়েছে যে, ব্রিটেনের এ পদেক্ষেপ চরম রীতিবিরুদ্ধ; কারণ তারা যে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে তা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে আরোপ করা হয় নি এবং জাহাজ আটকের এ ঘটনা ইরান গ্রহণ করবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র ট্যাংকার জব্দের ঘটনাকে ‘একধরনের দস্যুতা’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।  ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা না মেনে সিরিয়ার উদ্দেশে তেলবাহী জাহাজ পাঠানোয় ইরানের ট্যাঙ্কার আটকের ঘটনাকে ‘দারুণ খবর’ বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ইরানের এ ধরনের ‘অবৈধ উপায়ে ব্যবসা’ বন্ধ করতে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর এমন উদ্যোগ অব্যাহত থাকবে বলেও জানান মার্কিন সরকারের এই কর্মকর্তা। ট্যাংকারটি আটক করতে জিব্রাল্টার কর্তৃপক্ষের অনুরোধে সাড়া দিয়ে রাজকীয় নৌবাহিনীর ফোর্টি টু কমান্ডোর প্রায় ৩০ মেরিন সেনা যুক্তরাজ্য থেকে উড়ে যান বলে তাদের জানানো হয়েছে। এদিকেে ইরানের জাহাজ আটকের ঘটনায় পুরো ইরান জুরে ইরানী জনগন ব্রিটিশ বিরোধী বিক্ষোভ প্রদর্শন করেছে।

ক্রাইম ডায়রি//আন্তর্জাতিক

16total visits,1visits today

About Author

Leave A Reply