র‌্যাব-৫, রাজশাহীর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর রহমান

0

শাহাদাত হোসেন, ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ

অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর রহমান বিপিএম গত ১২ জুন ২০১৯ তারিখে র‌্যাব-৫, রাজশাহীর অধিনায়কের দায়িত্বভার গ্রহন করেছেন।

তিনি আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এসএসসি, নটরডেম কলেজ থেকে এইচএসসি, এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে বিএ (অনার্স) ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। তিনি ঢাকাস্থ আঁলিয়ান্স ফ্রঁসেজ থেকে ফরাসী ভাষায় উচ্চতর কোর্স সম্পন্ন করেন।

জনাব মাহ্ফুজুর রহমান ১৮ তম বিসিএস পরীক্ষার মাধ্যমে গত ২৫ জানুয়ারি ১৯৯৯ তারিখে সহকারী পুলিশ সুপার হিসাবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি বান্দরবান জেলা, এপিবিএন ঢাকা, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, মুন্সিগঞ্জ জেলা ও টাংগাইল জেলায় সুনামের সাথে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ মহোদয়ের স্টাফ অফিসার ও পিএস এর দায়িত্ব পালন করেন। পুলিশ হেডকোয়ার্টাসের এআইজি (এনসিবি-ইন্টারপোল), এআইজি (ক্রাইম-৩) পদেও দায়িত্ব পালন করেন।

তিনি এআইজি (কনফিডেন্সিয়াল) পদে ২০১১ সাল থেকে ২০১৫’ মে পর্যন্ত অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি প্রায় ৩ বৎসর সফলতা ও সুনামের সাথে মানিকগঞ্জ জেলার পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন। পদোন্নতি সূত্রে তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর অতিরিক্ত পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি র‌্যাব-৫, রাজশাহীর ১৩তম অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, চীন, তুরষ্ক মালয়শিয়া ও ফ্রান্সে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ গ্রহন করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন আইভরি কোষ্টে (UNOCI) দুই বৎসর গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ পুলিশে বিশেষ অবদান রাখায় ২০১৩ সালে তিনি বিপিএম-সেবা পদকে ভূষিত হন। এছাড়াও তিনি IGP’s Exemplary Good Services Badge লাভ করেন।

ব্যক্তিগত জীবনে তিনি তিন সন্তানের জনক। তাঁর সহধর্মিণী শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। তিনি রাজশাহী, নাটোর, চাপাইনবাবগঞ্জ, জয়পুরহাট ও নওগাঁ জেলাবাসীসহ সকলের সহযোগিতা কামনা করেন। জংগী, সন্ত্রাস ও মাদক সংক্রান্তে সঠিক তথ্য দিয়ে RAB-কে সহায়তা করার জন্যেও তিনি সকলকে আহবান জানান।

ক্রাইম ডায়রি//জেলা//স্পেশাল

152total visits,2visits today

About Author

Leave A Reply